মুন্সীগঞ্জে প্রত্নতাত্ত্বিক অনুসন্ধান ও খনন কাজ উদ্বোধন

মো. নাজির হোসেন
  প্রকাশিত হয়েছেঃ  ১১:০৫ PM, ০৭ জানুয়ারী ২০২২

মুন্সীগঞ্জের টঙ্গিবাড়ী উপজেলার নাটেশ্বর গ্রামে নবম বারের মত প্রাচীন প্রত্নতাত্ত্বিক খনন ও গবেষণা কাজ আজ শুরু হয়েছে। অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশন সংগঠনের উদ্যোগ্যে বিক্রমপুর অঞ্চলে প্রত্নতাত্ত্বিক অনুসন্ধান ও খনন কর্মসূ্চি ২০২১-২২ এর আওতায় (৭ জানুয়ারী) শুক্রবার বেলা ১১টার দিকে খনন কাজের উদ্ধোধন করা হয়। উদ্ধোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিতি ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের সচিব মো. আবুল মনসুর।

নতুন করে খনন কাজে স্থানটির মাটির নিচ থেকে পূর্বের মত বহু প্রাচীন ও বৌদ্ধ নিদর্শন উদ্ধার করা যাবে বলে আশাবাদী উদ্যোক্তারা। এতে প্রাচীন ইতিহাস আরো সমৃদ্ধভাবে উন্মোচন হবে বলে জানান তারা।

বিক্রমপুর অঞ্চলে প্রত্নতাত্ত্বিক খনন ও গবেষণন কর্মসূচির পরিচালক নূহ-উল-আলম লেনিনের সভাপতিত্বে ও গবেষণা পরিচালক অধ্যাপক ড. সুফি মোস্তাফিজুর রহমানের সঞ্চালনায় এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক শ্রী রতন চন্দ্র পণ্ডিত, টঙ্গিবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা রুমানা তানজিন অন্তরা প্রমুখ। পরে রঘুরামপুর বৌদ্ধ বিহারে ভোজনালয় উদ্ধোধন ও ঘুরে দেখে অতিথিরা।

প্রসঙ্গত, ২০১৩ সাল থেকে প্রত্নতাত্ত্বিক গবেষনা কেন্দ্র “ঐতিহ্য অন্বেষণ” নাটেশ্বরের দেউলে প্রত্নতাত্ত্বিক খনন ও গবেষণা কাজ শুরু করেন। প্রায় ১০ একর জমিতে ঢিবিতে উৎখনন শুরু করে। এতে ইট-নির্মিত একাধিক বৌদ্ধ মন্দির, অষ্টকোণাকৃতির স্তূপ, রাস্তা, বিভিন্ন পরিমাপের ও কাজের কক্ষ, স্থাপত্যিক সহ ১ হাজার থেকে ১২শত বছরের প্রাচীন নিদর্শন আবিষ্কৃত হয়।

আপনার মতামত লিখুন :