২০২১ সালের আগে ভারতের বাজারে আসছে না করোনা ভ্যাকসিন

Reporter
  প্রকাশিত হয়েছেঃ  ১১:৪৬ AM, ৩০ জুলাই ২০২০

২০২১ সালের আগে ভারতে তৈরি করোনার ভ্যাকসিন বাজারে আসছে না। ভ্যাকসিন তৈরির অবস্থান সম্পর্কে এমনটাই জানিয়েছে দেশটির বিজ্ঞান মন্ত্রণালয়।

 

ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর) এক বিবৃতিতে জানায়, মোট ছয়টি ভারতীয় সংস্থা ভ্যাকসিন তৈরির কাজে যুক্ত। এরমধ্যে কো-ভ্যাকসিন আর জাইকোভ-ডি অনেকটাই এগিয়ে।

 

বিশ্বে মোট ১৪০টি ভ্যাকসিন তৈরির দাবি উঠেছে। মাত্র ১১টি ভ্যাকসিন হিউম্যান ট্রায়ালের পর্যায়ে রয়েছে। কোনোটাই আগামী বছরের আগে বাজারে আসছে না। ভারতের বিজ্ঞান মন্ত্রণালয় আরও জানায়, ব্রিটিশ সংস্থা অ্যাস্ট্রাজেনেকা আর ইউএস সংস্থা মডার্না উৎপাদন চুক্তি স্বাক্ষর করেছে। এরা ভারতীয় সংস্থার সঙ্গে যৌথভাবে ভ্যাকসিন উৎপাদন করবে।

 

এদিকে, বায়োটেক ইন্ডিয়ার যৌথ গবেষণায় আবিষ্কার করা হয়েছে করোনার কো-ভ্যাকসিন। এই দাবি প্রতিষ্ঠিত করতে কো-ভ্যাকসিনের হিউম্যান ট্রায়ালে সবুজ সংকেত দিয়েছে ড্রাগ কন্ট্রোল অফ ইন্ডিয়া। আগামী ১৫ আগস্টের মধ্যে এই ট্রায়াল শেষ করতে নির্দেশ দিয়েছে আইসিএমআর।

 

কেন্দ্রীয় এই সংস্থার এমন নির্দেশ ঘিরে দেশজুড়ে হৈ-চৈ লেগে গেছে। আগে আগে করোনার ভ্যাকসিন বাজারে ছাড়তে গিয়ে তাড়াহুড়ো করার অভিযোগ উঠেছে। হিউম্যান ট্রায়াল একটা দীর্ঘ প্রক্রিয়া। আবিষ্কারের পর বাজারে আসতে নয় মাস সময় লাগে। সেখানে পাঁচ সপ্তাহের মধ্যে কীভাবে বাজারে আসবে এই ভ্যাকসিন? এই প্রশ্ন তুলেছেন বিশেষজ্ঞরা। সেই প্রশ্নের জবাবে বিবৃতি দেয় আইসিএমআর।

আপনার মতামত লিখুন :