আর ফেরা হলোনা তার

Reporter
  প্রকাশিত হয়েছেঃ  ১১:৪২ AM, ৩০ জুলাই ২০২০

বাংলাদেশের সংবাদপত্র জগতে অন্যতম সফল সম্পাদক গোলাম সারওয়ার আর নেই।

সিঙ্গাপুরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সোমবার (১৩ আগস্ট) রাত সাড়ে ৯টার দিকে মারা গেছেন মুক্তি সংগ্রামী এই সাংবাদিকের। তার বয়স হয়েছিল ৭৫ বছর। তিনি স্ত্রী, দুই ছেলে ও এক মেয়ে রেখে গেছেন।

একুশে পদকজয়ী গোলাম সারওয়ার দীর্ঘদিন দৈনিক ইত্তেফাকের বার্তা সম্পাদক ছিলেন। এরপর দৈনিক যুগান্তরের মাধ্যমে সম্পাদকের খাতায় নাম লেখান তিনি। সর্বশেষ তিনি সমকালের সম্পাদক ছিলেন।

গোলাম সারওয়ারের মৃত্যুতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক জানিয়েছেন।

হৃদরোগের পাশাপাশি নিউমোনিয়া ও ফুসফুসে পানি জমে যাওয়ায় গত ২৯ জুলাই ঢাকার ল্যাবএইড হাসপাতালে ভর্তি করা হয়েছিল গোলাম সারওয়ারকে।

এরপর উন্নত চিকিৎসার জন্য গত ৩ অগাস্ট তাকে নেওয়া হয় সিঙ্গাপুরে; ভর্তি করা হয় সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে।

সমকালের নির্বাহী সম্পাদক মুস্তাফিজ শফি জানান, সিঙ্গাপুরে শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হয়েছিল। নিউমোনিয়া সংক্রমণ হ্রাসের পাশাপাশি ফুসফুসে জমে থাকা পানিও কমেছিল। হার্টও স্বাভাবিকভাবে কাজ করছিল।

“কিন্তু রোববার হঠাৎ করে তার রক্তচাপ কমে যায়। কিডনিও স্বাভাবিকভাবে কাজ করছিল না। এ অবস্থায় আজ (সোমবার) বিকালে তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়।”

সমকালের প্রধান প্রতিবেদক লোটন একরাম বলেন, “বাংলাদেশ সময় ৯টা ২৫ মিনিটে সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে উনার মৃত্যু হয়েছে।”

গোলাম সারওয়ারের মরদেহ কবে নাগাদ বাংলাদেশে আনা হবে, সে বিষয়ে কোনো খবর তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি।

গোলাম সারওয়ারের মৃত্যুকে বাংলাদেশে সংবাদ মাধ্যমে একটি উজ্জ্বল অধ্যায়ের অবসান হিসেবে দেখছেন তার সহকর্মী সাংবাদিকরা।

গোলাম সারওয়ারের অধীনে কাজ করে আসা এক সাংবাদিক বলেন, দৈনিক পত্রিকায় সংবাদ পরিকল্পনা থেকে শুরু করে সম্পাদনা এবং তারপর অঙ্গসজ্জা থেকে ছাপানো পর্যন্ত প্রতিটি কাজে যুক্ত হতেন তিনি, যা এখনকার সম্পাদকদের মধ্যে দেখা যায় না।

তার সহকর্মীরা বলেন, শৌখিন, কুটিরশিল্পসদৃশ সংবাদপত্রের ক্ষীণ বলয় থেকে বৃহৎ কলেবরের সংবাদপত্রের অভিযাত্রার পথিকৃৎ হলেন গোলাম সারওয়ার। দৈনিক পত্রিকা চেনা অবয়ব পাল্টে এখন যে রূপ নিয়েছে, তাতে রয়েছে তার গুরুত্বপূর্ণ অবদান।

আপনার মতামত লিখুন :