মুন্সিগঞ্জ শ্রীনগরের কৃতী সন্তান অধ্যাপক ডাঃ বদিউজ্জামান ভূইয়ার পরিচিতি 

Submitted by Editor on Thu, 05/25/2017 - 17:29
বদিউজ্জামান

তাইজুল ইসলাম উজ্জ্বল: মুন্সিগঞ্জ জেলার শ্রীনগরের কৃতী সন্তান অধ্যাপক ডাঃ বদিউজ্জামান ভূইয়া ডাবলু। তার জন্ম ১৯৫৫ সালে ১৬ই জুলাই শ্রীনগর উপজেলার দামলা গ্রামের একটি সম্ভ্রান্ত পরিবারে(ভূইয়া)।তার পিতার নাম মরহুম আফাজউদ্দিন আহ্ম্মেদ ভূইয়া ও মাতা নাতেকা ভূইয়া। বদিউজ্জামান ভূইয়ারা মোট ৬ভাই ও ৪ বোন।

আফাজনাতেকা

★ পিতা: মরহুম আফাজউদ্দিন আহমেদ ভূইয়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান বিভাগে প্রথম ছাত্র থাকা অবস্থায় ব্রিটিশ বিরোধী আন্দোলনে সক্রিয় ভূমিকা পালন করেন।মাতা: মরহুমা নাতেকা ভূইয়া।

★ বদিউজ্জামান ভূইয়া ডাবলু পেশায় একজন ডাঃ, রাজনীতিবিদ, সাস্থ বিষয়ক লেখক ও প্রতিষ্ঠাতা।

ডাঃ পেশায় তিনি এমবিবিএস চট্টগ্রাম মেডিকেল, ডিপ্লোমা ইউকে, পিএইচডি ইউএসএ তে করেন।বর্তমানে তিনি যৌন ও এইডস বিশেষজ্ঞ হিসেবে কাজ করছেন।বদিউজ্জামান ভূইয়া ডাবলু রাজনীতির পথচলা শুরু করেছিলেন ১৯৬৯ সালে দশম শ্রেনীতে পরাশোনা করা অবস্থায়। তিনি মেডিকেল কলেজ ছাত্রলীগের সভাপতি,মেডিকেল কলেজ ছাত্রসংসদের নির্বাচিত ভিপি, ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি,যুবলীগ কেন্দ্রীয় কমিটিতে গুরুত্ব পূর্ণ স্থান পান,আওয়ামীলীগ কেন্দ্রীয় কমিটি সহ-সাস্থ ও জনসংখা বিষয়ক সম্পাদক, আওয়ামীলীগ কেন্দ্রীয় কমিটির ২বার সাস্থ ও জনসংখা বিষয়ক সম্পাদক পদে ছিলেন। তার সাস্থ বিষয়ক লেখা বইয়ের সংখা প্রায় শতাধিক।তিনি মুন্সিগঞ্জের শ্রীনগর উপজেলার রাড়িখাল ইউনিয়নের দামলায় বিক্রমপুর ভূইয়া মেডিকেল কলেজ হাসপাতাল নামের একটি মেডিকেল কলেজ প্রতিষ্ঠা করেন।

মেডিকেল

বদিউজ্জামান ভূইয়ার সহধর্মীনি ডাঃ আবিদা সুলতানা তিনি বঞ্জবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও তাদের একমাত্র কন্যা ইংল্যান্ড এ ল-ইয়ার হিসেবে নিয়োজিত আছেন।

বদিউজ্জামান ভূইয়ারা মোট ৬ ভাইয়ের মধ্যে............
★ ডাঃ মো: আক্তারুজ্জামান ভূঁইয়া তিনি অ্যামেরিকাতে মানসিক ডাক্তার হিসেবে নিয়োজিত আছেন।

★ আমিনুজ্জামান ভূইয়া তিনি  বাংলাদেশ কে পলিও মুক্ত করার লহ্মে সর্বপ্রথম উদ্যোগ গ্রহন করে, ইউনি গ্রুপ এর চেয়ারম্যান এবং সদস্য এআইইউবি ইউনিভার্সিটি।

★ আসাদুজ্জামান ভূঁইয়া সাবেক কার্যনির্বাহী সম্পাদক পূর্ব পাকিস্তান ছাত্রলীগ, বিসিএস প্রথম ব্যাচ, সচিব বাংলাদেশ সরকার।

★ অধ্যাপক ডাঃ মনিরুজ্জামান ভূইয়া হলি ফ্যামিলি মেডিক্যাল কলেজ ও হাসপাতালের প্রতিষ্ঠাতা উপাধ্যক্ষ বর্তমানে অধ্যক্ষ, সভাপতি মুন্সিগঞ্জ বিক্রমপুর সমিতি।

★ মরহুম কামরুজ্জামান ভূঁইয়া, তিনি একজন ইঞ্জিনিয়ার ছিলেন ১৯৯৮ সালের বন্যায় সরকারী ত্রান বিতরনের সময় শ্রীনগর বাজার সংলগ্ন খালে বন্যার পানির প্রবল স্রোতে তিনি শহীদ হন।

বদিউজ্জামান ভূইয়া ডাবলু সহ ৬ ভাই এর সহধর্মীনিদের মধ্যে ৩ জন প্রফেসর ও ৪ বোন সকলেই ঢাকা ইউনিভার্সিটি থেকে এমএসসি পাশ করেন।

তাদের পরিবারে মোট ২৩ জন ডাক্তার রয়েছেন জারা কি না দেশ ও দেশের বাইরে মানুষের সেবায় নিয়োজিত আছেন।

bigapon