লৌহজং বিশ্ববিদ্যালয় কলেজের শিক্ষার্থীরা যুগ যুগ ধরে বহন করে যাচ্ছে ধানের শীষের প্রতীক

Submitted by Editor on Sat, 05/20/2017 - 18:17
logo

জসীম উদ্দীন দেওয়ান : মুন্সীগঞ্জ জেলা শহরের প্রায় ৩৮ কিলোমিটার দুরত্বের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান লৌহজং বিশ্ববিদ্যালয় কলেজ। দীর্ঘ ৪৭ বছরের এই প্রতিষ্ঠানের বর্তমানে সম্মানের চারটি বিভাগের শিক্ষার্থীসহ মোট ৫ শতাধিক ছাত্র-ছাত্রী এ প্রতিষ্ঠানে পাঠ গ্রহণ করে থাকে। এ প্রতিষ্ঠানের শৃঙ্খলা রক্ষায় শিক্ষার্থীদের কলেজ পোশাক পরিধান বাধ্যতামূলক। আর এই পোশাকে কলেজ মনোগ্রাম থাকাটাও বাধ্যতামূলক। আর এই মনোগ্রামে তিনটি প্রতীকি চিহৃ রয়েছ। প্রদীপ, ধানের শীষ, আর পাট এই তিনটি প্রতীকের সম্বন্বয়ে মনোগ্রামটি যুগ যুগ ধরে বিশ্ববিদ্যালয় কলেজ পোষাকে বহন করে যাচ্ছে শিক্ষার্থীরা। ধানের শীষ একটি বিশেষ দলের প্রতীক।

শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীরা কয়েক যুগ ধরে একটি বিশেষ দলীয় মনোগ্রাম বহণ করে যাচ্ছে এই বিষয়টি নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে আওয়ামী সমর্থিত শিক্ষার্থীদের মাঝে। নাম প্রকাশে অনিচ্ছুক একজন ছাত্র বলেন, মনে ক্ষোভ থাকলেও কিছু বলার নাই। কলেজের নির্দেশতো মানতে হবে তাই এই লোগো বহন করেই ক্লাসে আসতে হচ্ছে। বিষয়টি নিয়ে ধিক্কার জানান লৌহজং উপজেলা ছাত্রলীগের সভাপতি ওমর ফারুক রাজীব। রাজীব বিস্ময়ের সাথে জানান, আওয়ামীলীগ বর্তমানে ক্ষমতায় তাছাড়া টানা সাড়ে আট বছর ধরে আওয়ামীলীগ দেশ পরিচালনা করে আসছে এই সময়ও একটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের বিএনপির দলীয় প্রতীক ধানের শীষ বহন করতে হচ্ছে এটা কতো বড় দুঃখের বিষয় তা ভাষায় বলার নয়। তবে উপজেলা ছাক্রলীগের পক্ষ থেকে কালই অধ্যক্ষের সাথে তারা বসবে বলে জানান, রাজীব।

১৯৭৩ সালে স্থাপিত এই কলেজটিতে ৫ বছর আগে চারটি সম্মানের বিভাগ নিয়ে বিশ্ব বিদ্যালয়ে রূপলাভ করে। কয়েক বছর আগে এখানে শিক্ষার্থীদের ব্যবহৃত মনোগ্রামটি বদলালেও বদলায়নি ধানের শীষের প্রতীকটি। লৌহজং উপজেলা আওয়ামী যুবলীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক রইস আহাম্মেদ রঞ্জু জানান, এই বিষয়টি এতোদিন তাদের চোখে পড়েনি। শিক্ষা প্রতিষ্ঠানে নৌকা বা ধানের শীষ, কোন দলীয় প্রতীকই থাকা ঠিক না। তবে আপনার মাধ্যমে জানা বিষয়টি নিয়ে আমরা দ্রুত আলোচনা করে নতুন মনোগ্রাম তৈরী করার সিদ্ধান্ত গ্রহণ করার জন্য প্রিন্সিপালকে জোড়ালো ভাবে বলবো, আশা করি এটা দ্রুত পরিবর্তন হবে।

মনোগ্রামে ধানের শীষ প্রতীক কেন? জানতে চাইলে কলেজের অধ্যক্ষ মোজাম্মেল হোসেন জানান, এটা দীর্ঘদিনের লোগো এটা পরিবর্তনের সিদ্ধান্ত হয়েছে। কবে সিদ্ধান্ত হয়েছে? জবাবে তিনি জানান, প্রায় পাঁচ মাস আগে এই ব্যাপারে তিনি মৌখিক সিদ্ধান্ত নিয়েছেন বলে জানান।

লৌহজং উপজেলা আওয়ামীলীগ, যুবলীগ ও ছাত্রলীগের একাধিক সুত্রে জানা যায়। দীর্ঘদিন ধরে এই কলেজটির পরিচালনা পরিষদের কমিটি ছিলো বিএনপি দলীয় লোকদের দখলে। সেই সুযোগে তারা শিক্ষা প্রতিষ্ঠানে দলীয় প্রতীক ধানের শীষ ব্যবহার করেছে ছাত্র-ছাত্রীদের ঘারে। তবে আওয়ামীলীগ ঘরোনার লোক নিয়ে গঠিত নতুন কমিটির মেয়াদ দেড় বছর হলেও এতো দিনে মনোগ্রামের বিষয়টি নিয়ে তারা কাজ না করায় হতভম্ব হয়েছেন বলে জানান, জেলা আওয়ামীলীগের বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতারাও।

bigapon